Finish your Homework at School and Have quality Family Time at Home

Home Work is essential but it makes children anxious and reduces time for sport and free play at home. It reduces quality family time and minimizes the socializing opportunities from students. Students should enjoy study at school and have family time with family so that at home they can balance their lives better. We need to balance our social life with our school life. Too much homework at home is bad for student's health and it can cause anxiety. Anxiety is when a student is scared to do so much homework at home. Also students can get stressed and suffer in depression.
Home Work left to do at home takes away time that they could have for doing other things such as: religious activities, sports, clubs, volunteer work, jobs, family things, hobbies, self time, relaxation etc. How are students supposed to live creative, social, and well rounded lives with hours and hours of homework stacked upon their already crazy and busy lives?

Considering the facts above, the school has decided to reduce the burden home work of the students at home. CISD would operate an extended day until 5pm and help students finish the home work at school. After normal school hour, students will take lunch at school and have some relaxed time. Then after they will do home works that teachers assigned in the morning during the normal school hour. That leaves the students no home work to be done at home. When they go home, they should enjoy quality family time. Besides doing home work after school hours, students are also expected to take part in sport, music and other extra-curricular activities at school. For this arrangement, students will have chance to try out new things at home and school. Nevertheless we still expect youngsters to study at home ahead of crucial exams but all other pupils would be exempted from homework.

The Homework Elimination and Living Profound (HELP) Programme at Cardiff International School Dhaka (CISD) is an initiative to reduce the financial pressure of private tuition on the guardians. CISD will not impose any additional charges from students for the service of HELP Programme. This noble initiative will remove the extra-worries and anxieties of the guardians to such an extent that their children are no more required to move from one coaching centre/tutor/ASTP to another, wasting time, money and energy in a city full of hazards and traffic jam.

Timing for HELP programme is from 2:00 p.m. to 5:00 p.m. on all working days. Transport facilities may not be available for the transport availing students after HELP Programme. The programme will commence from 30/01/14, Thursday.

The most experienced and efficient teachers of Cardiff International School Dhaka (CISD) will guide the students in the Homework Elimination and Living Profound (HELP). Special care is taken and regular motivation given to the weak, restless and inattentive students so that they are regular in attending the classes and become serious in their studies right form the beginning of the year.
In the context as above, you are requested to note the following:
a) Fees for HELP : N/A
b) Food (optional) : Tk.150 (per day). However, lunch may be brought from home
c) Dress : School T – shirt (optional)
d) Shoes : Comfortable shoes / slippers

 
 
স্কুলে বসে তোমার "হোম ওয়ার্ক" শেষ করো এবং বাসায় গিয়ে আনন্দমূখর পারিবারিক মুহূর্তগুলো কাটাও
 

"হোম ওয়ার্ক" যদিও বিদ্যার্থীর জন্য একটি অপরিহার্য বিষয়, কিন্তু এর নামটি শোনামাত্রই যেকোন শিশুর মনে বেশ ভয় ঢুকে যায়, কেননা তখন সে ভাবতে থাকে, এর জন্যই বাসায় বসে তার খেলাধুলো ও কলকাকলিমুখর সময়টুকু সে আর পাবেনা। আসলে, শিশুর জীবনকে সুন্দর ও ভারসাম্যময় করার জন্য যে জিনিষটি খুবই প্রয়োজন তা হচ্ছে, স্কুলেই পড়াশুনোর কাজটি শেষ করা এবং বিদ্যালয় ছুটির পর খোলা মন ও হাল্কা দেহ নিয়ে বাসায় ফেরা এবং পরিবারের সকলের সঙ্গে আনন্দকে ভাগাভাগি করে নেয়া। হোম ওয়ার্কের বোঝা যদি খুব ভারি হয়, হবে তা হয়ে পড়ে শিশুর জন্য বেশ পীড়াদায়ক এবং এই মানসিক অস্বস্থির কারণে তার দেহের ওপরেও সৃষ্টি হয় বিরূপ প্রতিক্রিয়া। এই নেতিবাচক প্রভাবে শিশুর মানসিক উদ্বেগ দ্রুততর হয় যা, পরিণামে, শিশুর হতাশাকে ডেকে আনে।

"হোম ওয়ার্ক"-কে কেবলমাত্র বাসায় করণীয় বলে বিবেচনা করা হলে, একটি শিশু অনেক কিছু থেকে বঞ্চিত হয় যেমনঃ সে ধর্মীয় কার্যকলাপে অংশগ্রহণ করতে পারেনা। এছাড়া খেলাধুলো, স্বেচ্ছামূলক কল্যাণমুখি কাজ, সাংসারিক টুকিটাকি কার্যাদি, নিজস্ব সখ প্রভৃতিতেও তাকে থাকতে হয় অনুপস্থিত। তাহলে বুঝুন, একটি শিশুকে যদি সার্বক্ষণিকভাবে "হোম ওয়ার্ক"- এর বোঝার কথা ভাবতে হয় তবে কেমন করে সে সামাজিক, পারিবারিক, সৃজনধর্মী ও গঠনমূলক কাজে মনোনিবেশ করবে?

উপরিউক্ত ঘটনার প্রেক্ষিতে, কার্ডিফ অভিনব এবং নতুনতর এক চিন্তাধারার আলোকে, এই সমস্যার সমাধানে প্রয়াসী হয়েছে। ছাত্র-ছাত্রীরা যাতে, স্কুল ছুটির সঙ্গে সঙ্গে, তাদের কোমল পিঠ থেকে সিন্দাবাদের বৃদ্ধের মত "হোম ওয়ার্ক"- এর বিরাট বোঝা নামিয়ে ফেলতে পারে এবং হাল্কা ও খুশিমনে বাসায় ফিরতে পারে, সেজন্য CISD বিকেল ৪:০০ টা পর্যন্ত "Homework Elimination and Living Profound (HELP)" নামক একটি কার্যক্রম হতে নিয়েছে। এর একটি শুভ ও বাস্তবধর্মী দিকও রয়েছে এবং এর ফলে পিতামাতা ও অভিভাবকম-লীর মনে প্রাইভেট কোচিং নামক ভীতিকর এবং অনভিপ্রেত জিনিষটি কাজ করবে না। স্কুল ছুটির পর, শিক্ষার্থী তার মধ্যাহ্ন ভোজন শেষে, অনেকটা চিন্তাভাবনাহীন হয়ে CISD-র যোগ্য এবং স্নেহময়ী শিক্ষক/শিক্ষিকার সরাসরি তত্ত্বাবধানে তার উপর অর্পিত "হোম ওয়ার্ক"- এর কাজটি স্কুলেই করে ফেলতে পারবে। এর ফলে শিক্ষার্থীকে বাসায় গিয়ে নতুন করে এই "হোম ওয়ার্ক"টি নিয়ে মাথা ঘামাতে তো হবেই না, বরং প্রফুল্লচিত্তে পরিবারের সদস্যদের সঙ্গে আনন্দমূখর মুহুর্তগুলো কাটাতে পারবে। তবে একথা বলে আমরা কিন্তু বাসায় গিয়ে ছাত্রছাত্রীর যে শুধু খেলাধুলো, গান বাজনা অথবা অন্যান্য বিনোদনমূলক কার্যক্রমে অংশগ্রহণের কথাই বলছি না; স্কুলের আসন্ন পরীক্ষাগুলোতেও তারা যাতে অধিকতর সন্তোষজনক ফলাফল লাভ করতে পারে, সেজন্য অবশ্যই বাসায় গিয়ে প্রস্তুতিমূলক পড়াশুনোর কথাও তাদেরকে বিশেষভাবে স্মরণ করিয়ে দিচ্ছি। তবে যাদের এই ধরণের পরীক্ষা নেই তারাই শুধু স্কুলেই হোমওয়ার্ক শেষ করে বাসায় গিয়ে আনন্দ করতে পারবে।

সন্দেহের কোনই অবকাশ নেই যে "Homework Elimination and Living Profound (HELP)" টি দ্বারা পিতামাতা ও অভিভাবকম-লী যথেষ্ট উপকৃত হবেন। এর ফলে তারা প্রাইভেট ট্যুইশান সৃষ্ট অর্থনৈতিক চাপমুক্ত থাকতে পারবেন, যেহেতু কার্ডিফ ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা HELP কার্যক্রমের জন্য পিতামাতার উপর কোনরকম আর্থিক চাপ সৃষ্টি করবেনা। শুধু তাই নয়, এই কল্যানমুখি কার্যক্রমের কিছু অনিবার্য দিকও রয়েছে। সদাব্যস্ত মহানগরী এবং দীর্ঘ ট্র্যফিক জ্যামের মধ্যে সন্তানদের নিয়ে প্রচ- উদ্বেগ এবং প্রচুর দুঃশ্চিন্তা নিয়ে পিতামাতাকে এক কোচিং সেন্টার থেকে অন্য একটি কোচিং সেন্টারে দৌড়াতে হবেনা। কার্ডিফ পরিকল্পিত এই প্রোগ্রামটি সময় যেমন বাঁচাবে তেমনি বাঁচাবে অর্থ এবং পরিশ্রম।

কার্ডিফ-এর প্রচুর অভিজ্ঞতা সম্পন্ন এবং সুযোগ্য শিক্ষকম-লী প্রত্যক্ষভাবে এই HELP প্রোগ্রামটি পরিচালনা করবেন। তারা যে শুধু ভাল ছাত্রছাত্রীদেরকে নিয়েই ব্যস্ত থাকবেন, তা নয়; যারা দুর্বল, অশান্ত এবং পড়ায় অমনোযোগী তাদেরকে সঠিক পথ দেখানোর কাজেও তারা হবেন গভীরভাবে আন্তরিক। HELP প্রোগ্রামটির সময়সূচি হচ্ছে প্রতি কার্যকরি দিবসের ২:৩০ মিনিট থেকে ৪:০০ টা পর্যন্ত। তবে এই প্রোগ্রামের আওতায় যেসব ছাত্র-ছাত্রি আসবে, তারা কিন্তু স্কুল যানবাহনের সুযোগ পাবেনা। "Homework Elimination and Living Profound (HELP)" টি শুরু হবে আগামী ২ ফেব্রুয়ারী, রবিবার, ২০১৪ তারিখ থেকে।

 
অনুগ্রহপূর্বক লক্ষ্য করুনঃ
 
ক) HELP এর ফিস :প্রযোজ্য নয়
খ) খাবার (ঐচ্ছিক) :প্রতিদিন ১৫০ টাকা। অবশ্য বাসা থেকেও খাবার আনা যাবে।
গ) পোশাক :স্কুল T শার্ট (ঐচ্ছিক)
ঘ) জুতো :আরামদায়ক জুতো / চপ্পল
 
 
 
Copyright © 2014 Cardiff International School Dhaka. All Rights Reserved.
Powered by CISD MIS Department